icon
Article Details

websiteearningchecker.com এ নীতিমালা মেনে কাজ করুন

বিদেশি ব্যবসার আইডিয়া || সেরা ১০ টি লাভজনক বিদেশি ব্যবসার আইডিয়া

img by babul
07 Jan, 2024

বিদেশি ব্যবসার আইডিয়া : বর্তমান সময়ে, অনেক বাংলাদেশি নাগরিক নিজের দেশের পাশাপাশি বিদেশি ব্যবসার আইডিয়া খুজেন।  

তাই তাদের উদ্দেশ্যে আজ এখানে এমন কিছু বিদেশি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানাব। যা অনুসরণ করে কাজ করতে পারলে অনেক লাভজনক হতে পারবেন।

বিদেশি ব্যবসার আইডিয়া/ টপিক-

১। বিদেশ থেকে পণ্য আমদানি করার আগে যা করতে হয়।

২। বিদেশী ব্যবসা করার লাইসেন্স সমূহ।

৩। বিদেশি ব্যবসার আইডিয়া সমূহ।

বিদেশি ব্যবসার আইডিয়া-

৪। অর্গানিক কেমিক্যাল ইমপোর্ট ব্যবসা।

৫। ফার্মাসিটিক্যাল প্রোডাক্ট এক্সপোর্ট -ব্যবসা।

৬। কটন ইম্পর্ট ব্যবসা।

৭। সি ফুড এক্সপোর্ট ব্যবসা।

৮। মোবাইল অ্যাক্সেসরিজ ইমপোর্ট ব্যবসা।

৯। কসমেটিক্স পণ্যের ব্যবসা।

১০। পেঁয়াজ ইমপোর্ট এর ব্যবসা।

১১। ইলিশ মাছ রপ্তানি ব্যবসা।

১২। আপেল, কমলা এবং আঙ্গুর এর আমদানি ব্যবসা।

১৩। ইলেকট্রনিক্স পণ্য আমদানির ব্যবসা।

আপনি যদি বিদেশি ব্যবসা করতে চান? তাহলে আমাদের দেওয়া আলোচনা মনযোগ দিয়ে পড়ুন।  

১। বিদেশ থেকে পণ্য আমদানি করার আগে যা করতে হয়: 

প্রথমেই আপনাকে একটি ব্যবসায়িক নিবন্ধন করতে হবে। আপনি আপনার দেশের ব্যবসা রেজিস্ট্রেশন অথবা কমার্স কমিশন অফিসে গিয়ে নিবন্ধন করতে পারেন। নিবন্ধন করার সময় আপনাকে ব্যবসায়িক নাম, ঠিকানা, পণ্যের বিবরণ, ট্যাক্স পরিশোধের তথ্য ইত্যাদি জমা দিতে হবে।

পণ্যের আমদানি করার জন্য আপনার পণ্যের উৎপাদনকারী দেশের প্রতিষ্ঠান বা সরবরাহকারী সংস্থা থেকে আপনি আগেই আপনার পণ্যগুলির জন্য একটি আইনতান্ত্রিক কার্যালয় থেকে আবেদন করতে হবে। এই আবেদনে আপনাকে আপনার পণ্যের বিবরণ, মূল্য, কাঠামো, পরিশোধের তথ্য ইত্যাদি উল্লেখ করতে হবে।

আপনাকে সংশ্লিষ্ট কাস্টমস অফিস বা কর কার্যালয়ে যেতে হবে এবং তাদের ব্যবসা সম্পর্কিত প্রকল্প ও পণ্যের মূল্যবান তথ্য জমা দিতে হবে। এছাড়াও আপনাকে পণ্যের উত্স এবং গুণগত মান নিরীক্ষণের জন্য নিবন্ধিত কোনও অগ্রাধিকার প্রত্যয়ন জমা দিতে পারে।

২। বিদেশী ব্যবসা করার লাইসেন্স সমূহ:

বিদেশী ব্যবসা করার জন্য আপনাকে স্থানীয় ব্যবসায়িক নিবন্ধন করতে হবে, যা আপনার ব্যবসার নাম, ঠিকানা, ধরন এবং অন্যান্য ব্যবসায়িক তথ্যের সাথে সংযুক্ত হয়।

আপনাকে ব্যবসায়িক কর সনাক্তকারী নম্বর (বিজনেস আইডি নম্বর) দিতে হবে। এটি আপনার ব্যবসা সনাক্ত করার জন্য ব্যবহার করা হয়।

আপনাকে স্থানীয় কর নিবন্ধন করতে হবে। এটি আপনার ব্যবসা থেকে কর কাটানোর জন্য ব্যবহৃত হয়। আপনার কর নিবন্ধন সংখ্যা আপনাকে সরবরাহ করে দেওয়া হবে বিভিন্ন কর প্রদানকারীদের কাছে আপনার কর পরিশোধ সংক্রান্ত তথ্য প্রেরণের জন্য।

৩। বিদেশি ব্যবসার আইডিয়া সমূহ:

বিদেশে থেকে কাপড় আমদানি করে মাস্টার টেইলরিং ব্যবসা শুরু করতে পারেন। আপনি নিজের নকল নকল করে পণ্য তৈরি করতে পারেন অথবা অন্য কারখানা থেকে কাপড় কিনে বিক্রি করতে পারেন।

বিদেশে বিভিন্ন ধরনের পণ্য আমদানি করে অনলাইন বা স্থানীয় বাজারে বিক্রি করতে পারেন। উদাহরণস্বরূপ, সুন্দরবন থেকে পশম বা ফুলের আঁশ আমদানি করে প্রাকৃতিক পণ্যের বিক্রি করতে পারেন।

ইতালিয়ান বা ফরাসি রেস্টুরেন্ট খুলে দেশের মানুষদের কে আদর্শ মহিলা বা জেন্টলম্যানের মধ্যে প্রচুর জনপ্রিয় খাবার সরবরাহ করতে পারেন।

প্রকৃতিসঙ্গে সম্পর্কিত পণ্য বা উপকরণের ব্যবসা শুরু করতে পারেন, যেমন হার্বাল পণ্য, প্রাকৃতিক চিকিৎসা পণ্য, বা ব্যক্তিগত যৌনতা পণ্য।

বিদেশি ব্যবসার আইডিয়া : সেরা ১০ টি লাভজনক বিদেশি ব্যবসার আইডিয়া

আপনি যদি বিদেশি ব্যবসা করতে চান। তাহলে নিচে দেওয়া ব্যবসার আইডিয়া থেকে যে কোন একটি ব্যবসা বেছে নিতে পারেন। যেমন-

বিদেশি ব্যবসার আইডিয়া : ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া

৪। অর্গানিক কেমিক্যাল ইমপোর্ট ব্যবসা:

অর্গানিক কেমিক্যাল ইমপোর্ট করতে পারেন। যেমন বীজগতিক কৃষি পণ্য, পরিষ্কারক পণ্য, বা পরিবার পরিকল্পনা পণ্য। এই পণ্যগুলি বিভিন্ন উত্পাদনকারী দেশ থেকে আমদানি করা যেতে পারে।

৫। ফার্মাসিটিক্যাল প্রোডাক্ট এক্সপোর্ট-ব্যবসা:

আপনি মেডিসিন, হেয়ারকেয়ার পণ্য, নিউট্রিশনাল প্রোডাক্ট ইত্যাদি প্রকৃতির বিভিন্ন পণ্য উৎপাদন করে তাদের বিভিন্ন দেশে রপ্তানি করতে পারেন। ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি বিশাল একটি ব্যবসা যা উচ্চ মানের পণ্য ও সেবা প্রদান করে।

৬। কটন ইম্পর্ট ব্যবসা:

কটন একটি বিশাল পণ্য যা পূর্বে বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। আপনি বিদেশের দেশ গুলি থেকে কটন আমদানি করে স্থানীয় কারখানায় কাটছাঁট করে তা পণ্য হিসাবে বিক্রি করতে পারেন।

৭। সি ফুড এক্সপোর্ট ব্যবসা:

সি ফুড এক্সপোর্ট ব্যবসা করে আপনি উচ্চমানের খাবার সরবরাহ করতে পারেন বিভিন্ন দেশে। আপনি একটি ভর্তি এক্সপোর্টার হিসাবে থাকতে পারেন এবং উচ্চ মানের এবং সুস্থ খাদ্য পণ্যের জন্য চেষ্টা করতে পারেন।

৮। মোবাইল অ্যাক্সেসরিজ ইমপোর্ট ব্যবসা:

মোবাইল ফোন ও ইলেকট্রনিক্স পণ্যের বিক্রয়ে আগ্রহী দেশের জন্য মোবাইল অ্যাক্সেসরিজ আমদানি করতে পারেন। আপনি আমদানি করতে পারেন মোবাইল কেস, স্ক্রিন গার্ড, চার্জার, ব্যাটারি, হেডফোন, ক্যামেরা গ্যাজেট ইত্যাদি।

৯। কসমেটিক্স পণ্যের ব্যবসা:

আপনি বিদেশের সম্পূর্ণ কসমেটিক্স ব্র্যান্ড থেকে কসমেটিক্স পণ্য আমদানি করতে পারেন এবং তা বিক্রয় করতে পারেন। আপনি স্থানীয় বাজারে কসমেটিক্স পণ্য বিক্রি করতে পারেন। বা অনলাইন বিক্রি প্ল্যাটফর্মে বিক্রি করতে পারেন।

১০। পেঁয়াজ ইমপোর্ট এর ব্যবসা:

পেঁয়াজ একটি মূলত জনপ্রিয় ফলমূল। আপনি পেঁয়াজ এক্সপোর্ট করতে পারেন যেমন জাপান, চাইনা, ভারত, এমআইআর দেশ ইত্যাদি থেকে পেঁয়াজ আমদানি করে স্থানীয় বাজারে বিক্রি করতে পারেন।

১১। ইলিশ মাছ রপ্তানি ব্যবসা:

ইলিশ মাছ হলো একটি প্রশিদ্ধ প্রাণী, যা অনেক জনপ্রিয় মাছের মধ্যে প্রমুখ। আপনি ইলিশ মাছ রপ্তানি করতে পারেন এবং তা অন্যান্য দেশে রপ্তানি করে বিক্রি করতে পারেন।

১২। আপেল, কমলা এবং আঙ্গুর এর আমদানি ব্যবসা:

আপেল, কমলা এবং আঙ্গুর হলো জনপ্রিয় ফলের উদাহরণ। আপনি এই ফল গুলি বিদেশ থেকে আমদানি করতে পারেন এবং তা স্থানীয় বাজারে বিক্রি করতে পারেন।

১৩। ইলেকট্রনিক্স পণ্য আমদানির ব্যবসা:

আপনি বিদেশ থেকে ইলেকট্রনিক্স পণ্য আমদানি করতে পারেন এবং তা স্থানীয় বাজারে বিক্রি করতে পারেন। ইলেকট্রনিক্স পণ্য যেমন মোবাইল ফোন, ল্যাপটপ, ক্যামেরা, টিভি, হোম এন্টারটেইনমেন্ট পণ্য ইত্যাদি অনেক জনপ্রিয়।

এগুলি শুধুমাত্র উদাহরণ এবং আপনি এই আইডিয়াগুলি অনুসরণ করতে পারেন যদি আপনি একটি বিদেশি ব্যবসা শুরু করতে ইচ্ছুক হন। 

তবে, আপনার পছন্দ এবং আপনার বিশেষ ক্ষমতা, আর্থিক সম্পদের সাথে মেলে যাওয়া এবং আপনার শুধুমাত্র জ্ঞান ও বিবেচনা সাপেক্ষে বিদেশি ব্যবসার পথ নির্ধারণ করতে সময় দিন।

শেষ কথাঃ

আপনি বিদেশি ব্যবসা শুরু করতে চান এবং আপনার বিভিন্ন আইডিয়া এবং বিষয় গুলি প্রশ্ন করেছেন। বিদেশি ব্যবসা শুরু করতে আপনার উদ্যম, পরিকল্পনা, সম্পদের সম্পদ এবং প্রতিষ্ঠানের সঠিক নিবন্ধন, পরিকল্পনা ও প্রচারণার জন্য পর্যাপ্ত সময় দিতে হবে। 

সাথে সাথে প্রয়োজনীয় অনুমতি, পরিচ্ছন্নতা ব্যবস্থা এবং কর ব্যবস্থা পরিচালনার জন্য সঠিক ধারণা পেতে হবে। Tracking Code : 174069

ট্যা*গ*সঃ বিদেশি ব্যবসার আইডিয়া : ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া, বিদেশি ব্যবসার আইডিয়া : ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া, বিদেশি ব্যবসার আইডিয়া : ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া, বিদেশি ব্যবসার আইডিয়া : ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া, বিদেশি ব্যবসার আইডিয়া : ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়া।

এছাড়াও, আপনার কাছে স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসায়িক পরিবেশের জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হবে। 

আপনি উদ্যমী হয়ে, বিদেশি ব্যবসা শুরু করতে গিয়ে আরও তথ্য এবং সাহায্যের জন্য স্থানীয় সরকারী ও ব্যবসায়িক কর্মকর্তাদের সন্ধান করতে পারেন। 

উদ্যোগী হয়ে বিদেশে ব্যবসা করার প্রস্তুতি নিয়ে সঠিক মার্গ নির্ধারণ করুন এবং উদ্যোগের সাথে মনস্থিরতা সহকারে চলবেন। শুভকামনা রইল।

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide