icon
Article Details

websiteearningchecker.com এ নীতিমালা মেনে কাজ করুন

২ লক্ষ টাকার মধ্যে কোন ব্যবসা ভালো? ২ লাখ টাকায় ব্যবসা আইডিয়া

img by babul
07 Jan, 2024

২ লাখ টাকায় ব্যবসা : আপনি কি জানতে চান, 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়? যদি তাই হয়। আপনি আমাদের আজকের পোস্ট থেকে বিস্তারিত ব্যবসার আইডিয়া জেনে নিতে পারবেন। 

বর্তমান সময়ে চাকরির পেছনে না ছুটে, বেকার যুবক-যুবতীরা চাইলে, নিজের ক্যারিয়ার এখন ব্যবসার মাধ্যমে সৃষ্টি করতে পারবে।

আমরা আজ আপনাকে এমন কিছু ব্যবসার আইডিয়া দেবো। যা আপনি সঠিক মুলধন, সময় ও শ্রম দিয়ে কাজ করতে পারলে অনেক লাভবান হতে পারবেন।

তো চলুন ২ লাখ টাকায় ব্যবসা গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

২ লাখ টাকায় ব্যবসা : 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়?

১। কোম্পানির ডিস্ট্রিবিউশন নিয়ে ব্যবসা।

২। ফার্মেসী ব্যবসা।

৩। কসমেটিকস পন্যের ব্যবসা।

৪। মোবাইল ব্যাংকিং ও রিচার্জ ব্যবসা।

৫। গার্মেন্টস স্টক লট পন্যের ব্যবসা।

৬। ইলেকট্রনিক সার্ভিসিং ব্যবসা।

৭। ক্যাটারিং সার্ভিস ব্যবসা।

৮। রেস্টুরেন্ট ব্যবসা।

৯। মুদির দোকান ব্যবসা।

১০। বেকারি ব্যবসা।

উক্ত ১০টি ২ লাখ টাকায় ব্যবসা সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে, নিম্নলিখিত ব্যবসা নিয়ে তথ্য প্রদান করা হলো -

১. কোম্পানির ডিস্ট্রিবিউশন নিয়ে ব্যবসা

এই ধরণের ব্যবসা সম্পর্কে বলতে হলে, আপনাকে প্রথমে একটি ডিস্ট্রিবিউশন কোম্পানি স্থাপন করতে হবে। আপনি সরবরাহকারী বা উৎপাদক কোম্পানিদের থেকে পণ্য কিনে তা আপনার নির্ধারিত অঞ্চলে বিক্রি করবেন। 

এই পণ্যগুলি সাধারণত হার্ডওয়্যার, ইলেকট্রনিক্স, পণ্য পরিষ্কারকরণ পণ্য, কম্পিউটার সফটওয়্যার, খাদ্য ও পানীয় পণ্য ইত্যাদি হতে পারে। 

এই ধরণের ব্যবসায় আপনি অনলাইনে বা অফলাইনে বিক্রয় করতে পারেন। আপনি পণ্য ক্রয় করার জন্য আগ্রহী কাস্টমারদের সন্ধান করতে পারেন এবং পণ্যগুলি পরিবহন করতে হবে কাস্টমারদের কাছে।

২. ফার্মেসী ব্যবসা

আপনি কর্তৃপক্ষে অন্তর্নিহিত হতে পারেন। এবং একটি ফার্মেসী স্টোর খুলতে পারেন। এই ধরণের ব্যবসায় আপনি বিভিন্ন ধরনের ফার্মাসিউটিক্যাল পণ্য যেমন ওষুধ, নিউট্রিশনাল সাপ্লিমেন্ট, হোমিওপ্যাথি পণ্য ইত্যাদি বিক্রি করতে পারেন।

আপনি গ্রাহকদের প্রেসক্রিপশন ওষুধ সরবরাহ করতে পারেন। এবং সাধারণত মেডিকেল পণ্যের উপর সাধারণ মার্কান্ডাইজ প্রদান করতে পারেন।

৩. কসমেটিকস পন্যের ব্যবসা

কসমেটিকস পন্য সংক্রান্ত একটি ব্যবসা শুরু করতে পারেন। আপনি প্রকৃতির পন্য বা কেমিক্যাল ভিত্তিক পন্যের বিক্রয় করতে পারেন, যেমন লিপস্টিক, ফাউন্ডেশন, ক্রিম, শ্যাম্পু, সাবান, লোশন ইত্যাদি। 

আপনি নিজে এই পন্যগুলি তৈরি করতে পারেন বা সরবরাহকারী থেকে ক্রয় করতে পারেন। এছাড়াও আপনি ইভেন্ট ম্যাকআপ সেবা প্রদান করতে পারেন যেমন- বিয়ে, পার্টি, ফ্যাশন শো ইত্যাদি জন্য।

৪. মোবাইল ব্যাংকিং ও রিচার্জ ব্যবসা

মোবাইল ব্যাংকিং এবং রিচার্জ সেবা সরবরাহ করতে পারেন। আপনি মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করতে পারেন। এবং গ্রাহকদের মোবাইল ব্যালেন্স এবং ইন্টারনেট প্যাকেজ রিচার্জ করতে পারেন। আপনি গ্রাহকদের জন্য সিম কার্ড এবং মোবাইল এক্সেসরিজ সরবরাহ করতে পারেন।

৫. গার্মেন্টস স্টক লট পন্যের ব্যবসা

আপনি স্টক লট পন্যের ব্যবসা শুরু করতে পারেন, যেমন গার্মেন্টস বা পোশাক। আপনি ইন্টারনেটে বা আপনার ব্যবসায়িক স্পেসে একটি স্টোর খুলে পণ্য বিক্রি করতে পারেন। এছাড়াও আপনি সংগঠিত প্রদর্শনীগুলির মাধ্যমে পন্য বিক্রি করতে পারেন যেমন প্রদর্শনী বা বিক্রয় মেলা।

৬. ইলেকট্রনিক সার্ভিসিং ব্যবসা

আপনি ইলেকট্রনিক সার্ভিসিং ব্যবসা করতে পারেন। যেমন কম্পিউটার সার্ভিসিং, নেটওয়ার্কিং সার্ভিসিং, ওয়েব ডিজাইন ইত্যাদি। আপনি আপনার ব্যবসার জন্য আরো বিশেষজ্ঞতা এবং প্রতিষ্ঠান করে তুলতে পারেন।

৭. ক্যাটারিং সার্ভিস ব্যবসা

আপনি ক্যাটারিং সার্ভিস প্রদান করতে পারেন বিভিন্ন ইভেন্ট বা অনুষ্ঠানের জন্য, যেমন বিয়ে, অফিস পার্টি, জন্মদিন ইত্যাদি। আপনি খাবারের প্যাকেজ বা বোতল প্রদান করতে পারেন এবং কেটারারদের সহজে ব্যবস্থা করতে পারেন।

৮. রেস্টুরেন্ট ব্যবসা

আপনি রেস্টুরেন্ট খুলতে পারেন। এবং খাবার পরিবেশন করতে পারেন। আপনি বিভিন্ন খাবারের মেনু তৈরি করতে পারেন। এবং গ্রাহকদের জন্য আসল ও অদ্যাবধিক খাবার পরিবেশন করতে পারেন।

৯. মুদির দোকান ব্যবসা

আপনি মুদির দোকান বা অনলাইন মুদির সেবা প্রদান করতে পারেন। মুদির সেবা সংক্রান্ত পণ্য যেমন- বাচ্চাদের খাবার, কাচাঁ তরকারি, এছাড়া মানুষের নিত্যপ্রয়োনীয় জিনিস। অফিস সরঞ্জাম, কাগজ পণ্য ইত্যাদি সরবরাহ করতে পারেন।

১০. বেকারি ব্যবসা:

আপনি বেকারি ব্যবসা করতে পারেন, যেমন- পাউরুটি, কেক, বিস্কুট, আন্তর্জাতিক পণ্য ইত্যাদি বিক্রি করতে পারেন। আপনি ইন্টারনেটে একটি অনলাইন বা অফলাইন দোকান খুলে বিক্রয় করতে পারেন বা ইভেন্টে সংগ্রহ বিক্রয় করতে পারেন।

শেষ কথাঃ

উপরে উল্লিখিত বিভিন্ন ব্যবসা আইডিয়া গুলোর মাধ্যমে আপনারা ২ লাখ টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। মার্কেট চিন্তা করে, ব্যবসা শুরু করার আগে প্রয়োজনীয় গবেষণা ও পরিকল্পনা করা উচিত।  Tracking Code : 468398

ট্যা*গ*স ঃ ২ লাখ টাকায় ব্যবসা || 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়? ২ লাখ টাকায় ব্যবসা || 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়? ২ লাখ টাকায় ব্যবসা || 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়? ২ লাখ টাকায় ব্যবসা || 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়? ২ লাখ টাকায় ব্যবসা || 2 লক্ষ টাকা দিয়ে কি ব্যবসা করা যায়?

বিভিন্ন ব্যবসা আইডিয়া গুলোর প্রকার, ব্যবসা পরিচালনা, গ্রাহক প্রাপ্তি, খরচ ও লাভ পরিমাপ, প্রমোশন এবং বিপণন পরিচালনা সম্পর্কিত মূল বিষয় গুলি সম্পর্কে আরও বিস্তারিত জানতে, আপনি ব্যবসা প্রশিক্ষণ বা স্থানান্তর করা ব্যবসায়িক পরামর্শ নিতে পারেন।

ধন্যবাদ...

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide