icon
Article Details

websiteearningchecker.com এ নীতিমালা মেনে কাজ করুন

গ্রাফিক্স ডিজাইন কি? কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন?

img by WEC
22 Mar, 2024

গ্রাফিক্স ডিজাইন কি? কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন, আজকের গ্রাফিক্স ডিজাইন পোস্টে স্বাগতম। আজ আমরা গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

এছাড়াও জেনে নিন একজন গ্রাফিক্স ডিজাইনারের অনলাইন এবং অফলাইনে কতটা চাহিদা।

আপনার কাছে আমাদের অনুরোধ, আপনি যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আরও জানতে চান, তাহলে পুরো পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

গ্রাফিক্স ডিজাইন কি?

আমরা প্রায়ই ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়া বা সংবাদপত্রে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পাই।

উদাহরণস্বরূপ, একটি স্মার্টফোন কোম্পানির জন্য একটি বিজ্ঞাপন বিবেচনা করুন। এই বিজ্ঞাপনগুলিতে সাধারণত স্মার্টফোনের একটি ছবি থাকে এবং এই স্মার্টফোনটি ব্যবহার করে আপনি কী কী বিভিন্ন সুবিধা পাবেন তা একটি ছবিতে সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে।

ক্যামেরার বর্ণনা, কয়টি ক্যামেরা আছে, ক্যামেরার মেগাপিক্সেল, ব্যাটারি, র‍্যাম, রম, প্রসেসর ইত্যাদি ছবিতে আলাদা করে লেখা আছে।

আপনি ছবিতে squint যখন এই বৈশিষ্ট্য স্ট্যান্ড আউট.

মোবাইল কোম্পানিগুলো ইমেজে সুন্দরভাবে এমন বৈশিষ্ট্য তুলে ধরে গ্রাহকদের কাছে তাদের বার্তা পাঠাচ্ছে।

গ্রাহকরা তাদের মোবাইল কিনলে কী কী সুবিধা পাবেন তা সুন্দরভাবে তুলে ধরা হয়েছে একটি ছবিতে। এগুলো এমন অনেক বিষয় যা গ্রাফিক ডিজাইনাররা ছবির মাধ্যমে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করেছেন।

তাই গ্রাফিক্স ডিজাইন কি। গ্রাফিক্স ডিজাইন কাকে বলে এর উত্তরে আমরা বলতে পারি যে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে সুন্দর ভাবে ছবি, বার্তা বা ভিডিও ব্যবহারের মাধ্যমে মানুষের কাছে বার্তা পৌঁছে দেওয়ার কাজ।

একজন গ্রাফিক ডিজাইনারের কাজের মধ্যে রয়েছে স্কেচ, টাইপোগ্রাফি, কালার, অ্যালাইনমেন্ট, কন্ট্রাস্ট এবং এসবের সমন্বয়ে একজন গ্রাফিক ডিজাইনার তার কাজ তৈরি করেন।

আজকাল গ্রাফিক ডিজাইনারের চাহিদা অনেক। গ্রাফিক্স ডিজাইনিং থেকেও ফ্রিল্যান্সিং থেকে আয় করা যায়।

গ্রাফিক্স ডিজাইন কেন শিখব

গ্রাফিক্স ডিজাইন কেন শিখব, আপনার মনে প্রশ্ন আসতে পারে, কেন আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন? গ্রাফিক্স ডিজাইন শিখে কি করা যায়?

এখানে আমি সংক্ষেপে গ্রাফিক্স ডিজাইন শেখার সুবিধাগুলো তুলে ধরার চেষ্টা করব।

আপনি পরিদর্শন একটি ওয়েবসাইট চিন্তা করুন.

আপনি ওয়েবসাইটটির সুন্দরভাবে সম্পাদনা করা ছবি দেখতে পাবেন যেখানে ওয়েবসাইট বা এর পণ্য সম্পর্কিত বিভিন্ন বিবরণ থাকবে, বা বিখ্যাত বিখ্যাত কোম্পানির বৈশিষ্ট্য যা ছবির মাধ্যমে প্রকাশ করা হবে - এই সমস্ত কাজ এই গ্রাফিক ডিজাইনার দ্বারা করা হয়।

এছাড়াও, গ্রাফিক ডিজাইনের কাজের সুবিধা হল আপনি ঘরে বসে গ্রাফিক ডিজাইনের কাজ করতে পারেন। আপনি শুধুমাত্র আপনার প্রশিক্ষকের কাছ থেকে নির্দেশনা নিয়ে আপনার কাজ সম্পাদনা করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন কি? কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন

এখানে আপনার সমস্ত সময় কাজ করবে যদি আপনি সেই নির্দিষ্ট 9 থেকে 5 অফিসে কাজ না করেন। এছাড়া গ্রাফিক ডিজাইনের অনেক কাজ আছে যেগুলো আপনি খুব অল্প সময়ে করতে পারবেন এবং অনেক টাকা আয় করতে পারবেন।

গ্রাফিক ডিজাইনিং এ দুই থেকে তিন ঘন্টা কাজ করে যে পরিমাণ অর্থ পাওয়া যায় তা অন্যান্য ফ্রিল্যান্সিং পেশা যেমন ডেটা সংগ্রহ ইত্যাদিতে 8 ঘন্টা কাজ করে আয় হয় না। মূলত গ্রাফিক্স ডিজাইনের দক্ষতা নির্ভর কাজ।

আপনি যত বেশি দক্ষ হবেন, গ্রাফিক ডিজাইনিংয়ে তত বেশি চাকরির সুযোগ পাবেন। এছাড়া গ্রাফিক্স ডিজাইন করে প্রাপ্ত অর্থ অনেক বেশি হবে ইনশাআল্লাহ।

একজন গ্রাফিক ডিজাইনারের চাকরির প্রাপ্যতা আছে। বাংলাদেশে বসবাসকারী আমরা সবাই জানি যে বাংলাদেশের চাকরির বাজার কতটা প্রতিযোগিতামূলক।

এমন হাজার হাজার উদাহরণ রয়েছে যারা খুব ভালো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছে কিন্তু বর্তমানে চাকরি পাচ্ছেন না।

কিন্তু আপনি যদি একজন গ্রাফিক ডিজাইনার হন তাহলে আপনার চাকরি নিয়ে টেনশন করতে হবে না ইনশাআল্লাহ। কারণ প্রায় প্রতিটি ওয়েবসাইট তৈরিতে গ্রাফিক ডিজাইনার প্রয়োজন।

এছাড়া বিভিন্ন ছবি, বই, ম্যাগাজিন কার্টুন বানাতে গ্রাফিক ডিজাইনারের প্রয়োজন হয়।

তাই আপনি যদি একজন গ্রাফিক ডিজাইনার হন তাহলে আপনাকে চাকরি নিয়ে চিন্তা করতে হবে না ইনশাল্লাহ।

গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য যা লাগবেঃ

গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য আপনার জন্য দুটি জিনিস অপরিহার্য।

প্রথমটি একটি ল্যাপটপ এবং দ্বিতীয়টি একটি ইন্টারনেট সংযোগ।

গ্রাফিক্স ডিজাইনার একটি ল্যাপটপ, একটি ব্যক্তিগত কম্পিউটার বা একটি খুব উচ্চ কনফিগারেশন Chromebook এর সাথেও কাজ করতে পারে৷

গ্রাফিক ডিজাইনার কাজের জন্য আপনার ল্যাপটপের কনফিগারেশন যত ভালো হবে, তত দ্রুত আপনি গ্রাফিক ডিজাইনের কাজ করতে পারবেন।

আপনি যদি গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য একটি ল্যাপটপ কিনতে চান, আমি আপনাকে Intel Core i7 বা সমতুল্য MD Ryzen কনফিগারেশন সহ একটি ল্যাপটপ বা PC কেনার পরামর্শ দিচ্ছি।

তাহলে এই উন্নত কনফিগারেশনের ল্যাপটপ বা পিসি দিয়ে আপনি গ্রাফিক্স ডিজাইনিং এর কাজগুলো খুব দ্রুত করতে পারবেন।

কারণ প্রসেসর যত ভালো হবে, আপনি যত দ্রুত কাজগুলো করতে পারবেন এবং ল্যাপটপ বা পিসি হ্যাং হওয়ার সম্ভাবনা তত কম হবে।

কিন্তু আপনি যদি তুলনামূলকভাবে কম শক্তিশালী যেমন Intel Core i3 বা এই ধরনের কোনো প্রসেসর দিয়ে গ্রাফিক্স ডিজাইনিং করতে চান তাহলে আপনার ল্যাপটপ হ্যাং হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে বা আপনি খুব ধীরে ধীরে গ্রাফিক্স ডিজাইনিং করতে পারেন।

এত কম শক্তিশালী প্রসেসর নিয়ে কাজ করাও বিরক্তিকর। তাই নিখুঁতভাবে কাজ করতে চাইলে আপনাকে অন্তত প্রসেসর কোর i5 দিয়ে শুরু করতে হবে।

গ্রাফিক্স ডিজাইনের জন্য ৩৫-৪৫ হাজার টাকার মধ্যে ভালো পিসি এবং ৫৫-৭০ হাজার টাকার মধ্যে গ্রাফিক্স ডিজাইনিংয়ের জন্য ভালো ল্যাপটপ পাওয়া যাবে।

গ্রাফিক্স ডিজাইন এর প্রকারভেদঃ

অনেক ধরনের গ্রাফিক ডিজাইন আছে। আমরা এখন আমাদের দৈনন্দিন জীবনে দেখা সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রকারের মধ্যে যাব ইনশাআল্লাহ।

পাবলিকেশন গ্রাফিক্স ডিজাইনঃ

বিভিন্ন রকম প্রকাশনা তাদের বইয়ের প্রচ্ছদ বিভিন্ন কাজে গ্রাফিক্স ডিজাইনের অনেক কাজ করে থাকে। কোম্পানির লোগো থেকে শুরু করে বিভিন্ন কাজে এই ধরনের গ্রাফিক্স ডিজাইনাররা কাজ করে থাকে।

এ ধরনের গ্রাফিক্স ডিজাইনাররা বই, ম্যাগাজিন এর পেক্ষাপটের সাথে সামঞ্জস্য রেখে তাদের ডিজাইন প্রণয়ন করে থাকে।

ইউজাত এক্সপেরিয়েন্স গ্রাফিক্স ডিজাইনঃ

আপনি পরিদর্শন করছেন কোনো ওয়েবসাইট. ওয়েবসাইটের বিভিন্ন তথ্য জানার জন্য এই গ্রাফিক ডিজাইনাররা টাইপোগ্রাফি, ওয়েবসাইটের কালার অ্যালাইনমেন্টসহ বিভিন্ন সমস্যা সমাধান করে থাকেন।

এই ধরনের গ্রাফিক ডিজাইনারদের প্রায়ই ওয়েব ডিজাইনার বলা হয়, তবে এই ধরনের গ্রাফিক ডিজাইনার এবং ওয়েব ডিজাইনারদের মধ্যে পার্থক্য রয়েছে।

ব্যবহারকারীর অভিজ্ঞতায় বিশেষজ্ঞ গ্রাফিক ডিজাইনাররা ব্যবহারকারীদের তাদের তথ্য খুঁজে পাওয়া সহজ করে তোলে।

এই গ্রাফিক ডিজাইনারদের প্রধান কাজ হল ব্যবহারকারীরা যাতে ওয়েবসাইট ভিজিট করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং ওয়েবসাইটের বিভিন্ন বিষয় সহজেই খুঁজে পান তা নিশ্চিত করা।

মোশন গ্রাফিক্স ডিজাইনঃ

গ্রাফিক্স ডিজাইনের মধ্যে আমি বলব মোশন গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা এখন বাজারে সবচেয়ে বেশি। বাংলাদেশে মোশন গ্রাফিক্স ডিজাইনের ব্যাপক ব্যবহার যোগাযোগ প্রযুক্তিতে বিপ্লব ঘটাতে পারে।

আপনি টিভি বা কম্পিউটারে যে অ্যানিমেশন বা কার্টুন দেখেন তা গ্রাফিক ডিজাইনারদের দ্বারা তৈরি করা হয়। এই ধরনের বিশেষায়িত গ্রাফিক্স ডিজাইনকে মোশন গ্রাফিক্স ডিজাইন বলা হয়।

গ্রাফিক্স ডিজাইনের বাজারে এই গ্রাফিক্স ডিজাইন অনন্য। কারণ এই ধরনের গ্রাফিক্স ডিজাইনের সাহায্যে এখন পর্দায় মানুষের উপস্থিতি ছাড়াই কার্টুনের সাহায্যে গল্প, উপন্যাস, নাটক উপস্থাপন করা হচ্ছে।

কোনো মানুষের উপস্থিতি ছাড়াই, গ্রাফিক ডিজাইনাররা কার্টুনের মাধ্যমে মানুষের কাছে সহজে বিভিন্ন বার্তা পৌঁছে দিতে তাদের কল্পনাশক্তি ব্যবহার করছেন।

মার্কেটিং এন্ড পাবলিকেশন্স গ্রাফিক্স ডিজাইনিংঃ

এই প্রবন্ধের একেবারে শুরুতে, আমি একটি উদাহরণ দিয়েছি কিভাবে মোবাইল কোম্পানি তাদের স্মার্টফোন বিক্রি করে বিভিন্ন বৈশিষ্ট্য সম্বলিত একটি মোবাইল ফোনের ছবি আঁকার মাধ্যমে।

যেমন স্মার্টফোনের টাচ স্ক্রিন কেমন, গ্যারান্টি, ব্যাটারি, মোবাইলের ক্যামেরা কত মেগাপিক্সেল দেওয়া আছে যাতে গ্রাহকরা তাদের কোম্পানির স্মার্টফোনের প্রতি আকৃষ্ট হন।

গ্রাফিক্স ডিজাইনের যে শাখায় এই কাজটি অন্তর্ভুক্ত তা হল মার্কেটিং এবং পাবলিকেশন্স গ্রাফিক্স ডিজাইন।

এই ধরনের গ্রাফিক ডিজাইনারদের সাহায্যে বিভিন্ন কোম্পানি তাদের প্ল্যাটফর্মের দিকে মানুষকে আকৃষ্ট করে।

এর জন্য তারা মার্কেটিং এবং বিজ্ঞাপনের কাজের জন্য গ্রাফিক ডিজাইনার নিয়োগ করে। এই ধরনের গ্রাফিক ডিজাইনারদের প্রধান কাজ হল কোম্পানির বিভিন্ন সুবিধা মানুষের কাছে সহজে দৃশ্যমান করা।

উদাহরণস্বরূপ, বিশ্বের সবচেয়ে বিখ্যাত ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজনের কথা বলা যাক।

আপনি যদি অ্যামাজনে একটি পণ্য কিনতে যান, আপনি দেখতে পাবেন যে বেশিরভাগ পণ্যের বর্ণনা বৈশিষ্ট্য রয়েছে।

আর আমাজনে যে বড় কোম্পানিগুলো বিক্রি করে, তাদের সুবিধাগুলো আলাদাভাবে তীর বা বিন্দু দিয়ে আলাদা করে পণ্যের বিবরণ সহ ছবিতে উল্লেখ করা আছে।

গ্রাফিক্স ডিজাইনাররা এভাবে মার্কেটিং এবং বিজ্ঞাপনের কাজ করে থাকেন।

এগুলি ছাড়াও গ্রাফিক্স ডিজাইনিংয়ের আরও বেশ কিছু অংশ রয়েছে যেমন পরিবেশগত গ্রাফিক্স ডিজাইনিং যেখানে গ্রাফিক্স ডিজাইনিংয়ের সাহায্যে পরিবেশের জন্য ক্ষতিকারক বিভিন্ন দিক তুলে ধরা হয়।

এছাড়াও পরিবেশের জন্য কী কী ক্ষতিকর এবং পরিবেশ রক্ষায় আমাদের কী করা উচিত তা তুলে ধরা হয়।

গ্রাফিক্স ডিজাইনিং একটি বিশেষ শিল্প যা আমরা এখন অনেক অংশ সম্পর্কে জানি।

গ্রাফিক্স ডিজাইন আমি পছন্দ করব বিশেষ করে যারা অঙ্কনে খুব ভালো বা যাদের রং, লেখার ধরন ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা আছে।

এই ধরনের সৃজনশীল ব্যক্তিদের গ্রাফিক ডিজাইনিংয়ে ভালো করার সম্ভাবনা বেশি থাকে কারণ গ্রাফিক ডিজাইনিংয়ের একটি বড় অংশই ডিজাইন।

আর যারা আগে থেকে আকা আকি করবেন তারা ডিজাইন করার সময় এই বিশেষ সুবিধা পাবেন এবং তাদের কল্পনা শক্তি ডিজাইন করার ক্ষেত্রে অন্যদের থেকে ভালো।

তাই এখন আমি বুঝতে পারছি যে আমরা আমাদের দৈনন্দিন কাজের দৈনন্দিন জীবনে অনেক ধরনের গ্রাফিক্স ডিজাইন দেখতে পাই তা কার্টুন বা বিভিন্ন ভিডিও বা যেকোনো কোম্পানির বই।

আমরা সহজেই বুঝতে পারি যে গ্রাফিক ডিজাইনারদের কাজের ক্ষেত্র অনেক বড়।

এখন আমরা জানব কোথা থেকে আমরা গ্রাফিক ডিজাইন শিখতে পারি।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব?

আমি আশা করি উপরের লেখাটি পড়ে আপনারা কেউ কেউ গ্রাফিক ডিজাইনে ক্যারিয়ার গড়তে আগ্রহী হবেন।

এখন আমি বিস্তারিত আলোচনা করব কিভাবে আপনি গ্রাফিক ডিজাইন শিখতে পারবেন।

আপনি যদি SSC এবং HSC স্তরে অধ্যয়ন করেন এবং এখনও বিশ্ববিদ্যালয়ে না থাকেন তবে আপনি বিশ্ববিদ্যালয়ের CSE বিষয় বেছে নিতে পারেন।

এই বিষয়ে আপনাকে একাডেমিক পদ্ধতিতে গ্রাফিক ডিজাইন শেখানো হবে।

গ্রাফিক্স ডিজাইন ছাড়াও, আপনাকে ওয়েব ডিজাইনিং, কোডিং ইত্যাদি শেখানো হবে এবং এখানে আপনি একাডেমিকভাবে পাশাপাশি এই সম্পর্কিত বিষয়গুলিতে একাডেমিকভাবে বিশেষজ্ঞ হতে পারেন।

যদি পাবলিক ইউনিভার্সিটি আপনার টার্গেট হয় তাহলে পাবলিক ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির সিএসসি ডিপার্টমেন্ট আপনার টার্গেট হওয়া উচিত। আর আপনি যদি প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়েন তাহলে দেখতে হবে প্রাইভেট ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্ট কেমন।

আপনি শিক্ষকদের ফ্যাকাল্টি সম্পর্কে জানতে পারেন, অর্থাৎ যারা CSE বিভাগ থেকে সংশ্লিষ্ট বিষয়ে এই ক্লাস নেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এবং এটি আপনাকে সেই ওয়েবসাইটের CSE বিভাগ সম্পর্কে সঠিক ধারণা দেবে।

আমি এখানে চারটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং তিনটি প্রাইভেট পাবলিক বিশ্ববিদ্যালয়ের নাম সুপারিশ করব যাদের CSE বিভাগে চমৎকার ফ্যাকাল্টি রয়েছে।

চারটি সরকারী পাবলিক বিশ্ববিদ্যালয় হল বুয়েট, কুয়েট, রুয়েট এবং কুয়েট। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হল নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

এগুলো খুবই নামকরা বিশ্ববিদ্যালয়। এগুলি ছাড়াও অন্যান্য পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে CSE খুব ভাল পড়ানো হয় যেখান থেকে আপনি একজন গ্রাফিক ডিজাইনার হতে পারেন।

তবে আপনি যেখানেই ভর্তি হন না কেন, আপনাকে অবশ্যই গবেষণা করতে হবে কারণ মনে রাখবেন বিশ্ববিদ্যালয় জীবনের এই চারটি বছর আপনার জীবনের খুব গুরুত্বপূর্ণ 4 বছর।

বিশ্ববিদ্যালয়ের CSE বিভাগে অধ্যয়নরত অনেক শিক্ষার্থী আছে যারা দ্বিতীয় বা তৃতীয় বর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে গ্রাফিক্স ডিজাইনিং বা কোডিংয়ে বিশেষজ্ঞ এবং ফ্রিল্যান্সিং এর মাধ্যমে উপার্জন শুরু করে।

গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ

বাংলাদেশ সরকারের একটি বিশেষ স্কিম রয়েছে যেখানে বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইনিং প্রশিক্ষণ পাওয়া যায়।

এলইডিপি নামের এই প্রকল্পটি বাংলাদেশ সরকার ফ্রিল্যান্সিংকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে চালু করেছে।

LEDP থেকে গ্রাফিক ডিজাইনিং প্রশিক্ষণ গ্রহণ করে, আপনি অল্প সময়ে এবং বিনামূল্যে গ্রাফিক ডিজাইনিং সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনিং বিশেষজ্ঞরা এখানে ক্লাস নেন। আমার এক বন্ধু এই প্রজেক্টের মাধ্যমে গ্রাফিক্স শিখেছে এবং এখন সে গ্রাফিক্স ডিজাইনে খুব ভালো।

আমি বলব এই এলইডি প্রকল্পটি তাদের জন্য একটি দুর্দান্ত প্রকল্প যারা বিনামূল্যে এবং অল্প সময়ে গ্রাফিক ডিজাইন শিখতে চান।

ইউটিউব থেকে গ্রাফিক্স ডিজাইন শেখা

ইউটিউব থেকে গ্রাফিক ডিজাইনিং শিখতে পারেন। ইউটিউব থেকে গ্রাফিক ডিজাইন শেখার জন্য আমি আপনাকে ইংরেজি ভাষার চ্যানেল দেখার পরামর্শ দেব যদি আপনি ইংরেজি জানেন।

কারণ ইংরেজি ভাষার চ্যানেলগুলো বিস্তারিত ও সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে।

এছাড়াও আমি বিশেষভাবে একটি চ্যানেলের সুপারিশ করব যা আমি নীচে আলোচনা করব।

বাংলাদেশের অনেকেই উর্দু ও হিন্দি ভাষা বোঝেন। যারা উর্দু হিন্দি ভাষা বোঝেন তাদের জন্য জিএফএক্স মেন্টর নামে উর্দু ভাষায় একটি চ্যানেল রয়েছে সেই চ্যানেলে গ্রাফিক্স ডিজাইনিং আপনার জন্য উর্দু ভাষায় খুব ভালভাবে ব্যাখ্যা করা হয়েছে।

গ্রাফিক্স ডিজাইনিং সম্পর্কে ইউটিউবে ইংরেজি ভিডিও দেখার পাশাপাশি বাংলা গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল রয়েছে যা আপনাকে খুব সুন্দরভাবে বুঝতে সাহায্য করবে।

আপনি YouTube এর গ্রাফিক ডিজাইন ভিডিও টিউটোরিয়াল থেকে অনলাইনে গ্রাফিক ডিজাইন শিখতে পারেন।

ইউটিউবে ভিডিও দেখার সময় আপনাকে মনে রাখতে হবে আপনি প্রায় সবকিছুই পাবেন তবে আপনাকে ধৈর্য ধরতে হবে এবং ইউটিউবে ভিডিও দেখার সময় আপনি যদি আপনার ল্যাপটপ বা পিসিতে গ্রাফিক্স ডিজাইন প্রয়োগ করার চেষ্টা না করেন তবে তা ভুলে যেতে হবে।

গ্রাফিক্স ডিজাইন এর জন্য অফলাইন কোর্স

এছাড়াও গ্রাফিক্স ডিজাইনিং এর জন্য বিভিন্ন অফলাইন কোর্স রয়েছে।

আপনি অনেক বিজ্ঞাপন দেখে থাকবেন যেখানে বলা হয় গ্রাফিক ডিজাইনিং শিখুন এবং হাজার হাজার টাকা আয় করুন।

আপনি যদি এই ধরনের অফলাইন কোর্সে ভর্তি হন, তবে আপনাকে অবশ্যই দেখতে হবে যে এই অফলাইন কোর্সগুলিতে কারা ক্লাস নিচ্ছে।

যারা ক্লাস নিচ্ছেন তারা যোগ্য কিনা এবং তারা গ্রাফিক ডিজাইনিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

কারণ আজকাল অফলাইনে অনেক ধরনের প্রতারণার সৃষ্টি হয়েছে যারা এই ধরনের টাকার প্রলোভন দেখিয়ে মানুষকে তাদের ফাঁদে ফেলে।

সুতরাং যেকোন ক্লাস অফলাইনে করার আগে আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে যে ক্লাস করা ব্যক্তিটি কোর্সটি করার যোগ্য কি না।

গ্রাফিক্স ডিজাইন কোর্স

অনলাইন কোর্সের জন্য, আমি এখানে অনলাইন পেইড কোর্স নিয়ে আলোচনা করব, ইনশাআল্লাহ।

বিশেষ করে এই পেইড অনলাইন কোর্সগুলো পেইড অফলাইন কোর্সের চেয়ে ভালো।

কারণ অনলাইন পেইড কোর্সে আপনি এমন শিক্ষক পাবেন যারা এই বিষয়ে বিশেষজ্ঞ এবং গ্রাফিক ডিজাইনিংয়ে দীর্ঘ ক্যারিয়ার রয়েছে।

আমি এখন তিনটি ওয়েবসাইটের নাম দেব udemy, udacity এবং coursera। তিনটি ওয়েবসাইটে আপনি খুব কম দামে অনেক বিখ্যাত বিখ্যাত গ্রাফিক ডিজাইনারদের কোর্স করতে পারবেন।

বলাই বাহুল্য, udemy, udacity এবং Choursera এই তিনটি ওয়েবসাইটের কোর্স পেইড কোর্স।

কিন্তু udemy, udacity এবং coursera এর মধ্যে, কোর্সের ওয়েবসাইটে আপনার একটি বিশ্ববিদ্যালয়ের ইমেল আইডি থাকলে, আপনি এই ওয়েবসাইট থেকে বিনামূল্যে কিছু গ্রাফিক্স ডিজাইনিং কোর্স করতে পারেন।

আপনি তিনটি ওয়েবসাইট থেকে অনেকগুলি গ্রাফিক ডিজাইনার কোর্স পাবেন এবং আপনি যদি সেগুলির মধ্যে থেকে বেছে নেন, অবশ্যই সবচেয়ে বেশি রিভিউ এবং রেটিং আছে এমন কোর্সগুলি বেছে নিন।

আপনার যদি ব্যাঙ্কের ক্রেডিট কার্ড থাকে তবে আপনি এই কোর্সগুলি করতে পারেন, আপনি নিজের ক্রেডিট কার্ড বা অন্য কারও ক্রেডিট কার্ড ব্যবহার করে এই কোর্সগুলি করতে পারেন।

আপনি যদি টাকা খরচ না করে গ্রাফিক ডিজাইন শিখতে চান, তাহলে এই তিনটি ওয়েবসাইট হতে পারে আপনার শেখার সেরা জায়গা।

গ্রাফিক্স ডিজাইন বই

গ্রাফিক ডিজাইনিং এর জন্য বই একটি বড় মাধ্যম।

ইউটিউব বা অন্যান্য উপলব্ধ ভিডিওগুলির সাথে গ্রাফিক ডিজাইনের একটি ক্লাস লেকচারের তুলনা করুন।

বক্তৃতা আপনার শিক্ষক যতই ভালো হোক না কেন, তিনি তার অল্প সময়ের মধ্যে শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়গুলোই কভার করবেন।

একজন ছাত্র শিক্ষকের কথা শুনে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। কিন্তু সে যদি পরীক্ষায় ভালো নম্বর পেতে চায় তাহলে তাকে বই পড়তে হবে।

গ্রাফিক্স ডিজাইনিং এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আপনি ইউটিউব বা অন্যান্য ভিডিও দেখে গ্রাফিক্স ডিজাইনিং সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন তবে আপনি যদি একজন বিশেষজ্ঞ হতে চান এবং সেরা গ্রাফিক ডিজাইনার হতে চান তবে আপনাকে অবশ্যই বই পড়তে হবে।

নীলক্ষেতে আপনি বিভিন্ন ধরণের নতুন এবং পুরানো বই পাবেন যেখান থেকে আপনি গ্রাফিক ডিজাইনিংয়ের জন্য বিস্তৃত ধারনা পেতে পারেন।

অথবা যদি আপনি amazon এর মাধ্যমে গ্রাফিক ডিজাইনিং বই কিনতে পারেন এবং সেই বইগুলি খুব উচ্চ রেটিং এবং বিখ্যাত। বই পড়ে আপনি সম্পূর্ণ গ্রাফিক্স ডিজাইনিং এর অনেক খুঁটিনাটি পাবেন যা আপনি ভিডিও দেখে পাবেন না।

কর্মক্ষেত্রে গ্রাফিক ডিজাইন শেখার অন্যতম সেরা উপায় হল বইয়ের মাধ্যমে।

গ্রাফিক্স ডিজাইন pdf book free ডাউনলোড

অনেকেই হয়তো ঢাকার বাইরে থাকেন বা নীলক্ষেতে বই খুঁজে পেতে জানেন না।

তাদের জন্য আমি বলবো আপনি যদি এভাবে গ্রাফিক্স ডিজাইন বই pdf ডাউনলোড বা গ্রাফিক্স ডিজাইন বই pdf সার্চ করেন তাহলে আপনি গুগলে অনেক অপশন পাবেন যেখান থেকে আপনি আপনার পছন্দের বইয়ের পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

ইন্টারনেটে বিনামূল্যের PDF পাওয়া যায় যা আপনি আপনার জ্ঞানকে সমৃদ্ধ করার পাশাপাশি গ্রাফিক ডিজাইনিং এর ইনস এবং আউটগুলি শিখতে পড়তে পারেন।

আমি গ্রাফিক ডিজাইনিংয়ের জন্য পিডিএফ বইটি সুপারিশ করব বিশেষ করে যারা প্রথমে গ্রাফিক ডিজাইনিং শিখতে আলাদাভাবে অর্থ ব্যয় করতে চান না কিন্তু তারা বইটি পড়তে চান।

আপনি তার গ্রাফিক ডিজাইন ফ্রি পিডিএফ বই পড়ে গ্রাফিক ডিজাইনিং সম্পর্কে জানতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

গ্রাফিক্স ডিজাইনিং এর জন্য অনেক বিনামূল্যের এবং অসংখ্য পেইড সফটওয়্যার পাওয়া যায়। আপনি এই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন।

একটি ফ্রি সফটওয়্যার যেখানে আপনি অনেক ছোট ছোট গ্রাফিক্স ডিজাইনিং করতে পারবেন তা হল ক্যানভা। ক্যানভাতে আপনি অনেক ফ্রি টেমপ্লেট এবং অনেক ধরনের ডিজাইন পাবেন যা দিয়ে আপনি সহজেই ছোট ছোট গ্রাফিক্স ডিজাইনিং কাজ করতে পারবেন।

এছাড়াও পেইড সফটওয়্যারগুলোর মধ্যে রয়েছে Sketchbook, Adobe Illustrator, Adobe Photoshop এমন অনেক সফটওয়্যার আছে যেগুলো আপনাকে আপনার টাকা দিয়ে কিনতে হবে।

এগুলো দিয়ে চমৎকার সব গ্রাফিক্স ডিজাইনিং করা যায়। তবে আমি আপনাকে বলব আপনি যদি শিক্ষানবিস হন তবে আপনার ক্যানভা দিয়ে শুরু করা উচিত।

একজন গ্রাফিক ডিজাইনারের অনেক কাজ আছে। গ্রাফিক-ডিজাইনার এর কাজ সম্পর্কে আমরা শুরুতে হালকা আলোচনা করেছি, এখন বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ।

গ্রাফিক্স ডিজাইন ফ্রিল্যান্সিং

একজন গ্রাফিক ডিজাইনার ফাইবার আপওয়ার্ক বা গুরুর মতো ওয়েবসাইটে চাকরি খুঁজে পেতে পারেন। এখানে গ্রাফিক ডিজাইনারদের জন্য অনেক চাকরির সুযোগ রয়েছে।

এই ওয়েবসাইটগুলো থেকে আপনি বাংলাদেশে বসে ফ্রিল্যান্সিং করে বিদেশ থেকে আয় করতে পারবেন।

ফাইবারে কাজের উদাহরণ দিয়ে আপনি বিষয়টি বুঝতে পারবেন, উদাহরণ স্বরূপ বলুন যে একটি অ্যানিমেশন কার্টুন তৈরি করতে হবে।

অথবা যে কোন ব্যবসায়িক ওয়েবসাইটের জন্য গ্রাফিক্স ডিজাইনিং এর কাজগুলো ফিচার সহ সুন্দর করে লিখতে হবে, এই ধরনের কাজগুলো ফাইবার, আপওয়ার্কের মত নেটওয়ার্কে পাওয়া যায়।

গ্রাফিক্স ডিজাইনার দের রিমোট জব

আপনারা অনেকেই হয়ত দূরবর্তী কাজের কথা জানেন। একটি দূরবর্তী কাজ হল এমন এক ধরণের চাকরি যেখানে আপনি বিশ্বের যে কোনও জায়গা থেকে অফিসের কাজের মতো কাজ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনিংয়ের জন্য অনেক দূরবর্তী কাজ পাওয়া যায়।

প্রত্যন্ত চাকরির দান যেন আপনি বাংলাদেশে আছেন। কিন্তু আপনি আপনার ল্যাপটপের সাহায্যে খুব সহজেই নিউজিল্যান্ডের একটি কোম্পানির জন্য গ্রাফিক্স ডিজাইন করছেন। এটি একটি দূরবর্তী কাজের একটি উদাহরণ।

দূরবর্তী চাকরির সবচেয়ে বড় সুবিধা হল আপনি বাড়ি থেকে কাজ করলেও, আপনি সেই দেশের মুদ্রায় বেতন পাবেন।

যেমন আমেরিকার কোনো কোম্পানিতে কাজ করলে মাসে ৪ হাজার ডলার আয় করা যায়, যা বাংলাদেশি টাকায় ২ লাখ ৬০ হাজার টাকার সমান!

গ্রাফিক্স ডিজাইনারের চাকরি

বর্তমানে, বাংলাদেশে অনেক ই-কমার্স প্ল্যাটফর্ম এবং বহুজাতিক কোম্পানি রয়েছে যেখানে গ্রাফিক ডিজাইনারদের বিশেষ প্রয়োজন রয়েছে। উদাহরণস্বরূপ, বিজ্ঞাপন এবং বিপণনের জন্য গ্রাফিক ডিজাইনার প্রয়োজন।

এসব কোম্পানিতে আপনি গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনার দের পার্ট টাইম জব

একটি খণ্ডকালীন চাকরি হল যখন আপনি একটি কোম্পানিতে সপ্তাহে বা মাসে কয়েক ঘন্টা কাজ করেন।

এই কয়েক ঘন্টা কাজ করার জন্য তারা আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে। এই পার্টটাইম জবটি মূলত তাদের জন্য যারা বিশ্ববিদ্যালয়ের CSE বিভাগে আছেন বা অনেকেই ফুলটাইম জবের পাশাপাশি পার্টটাইম জব করছেন।

শেষকথা,

আমরা গ্রাফিক্স ডিজাইনিং নিয়ে অনেক আলোচনা করেছি। আমি শুধু শেষে বলতে চাই আপনার বা আপনার পরিচিত কারো যদি ল্যাপটপ বা পিসি থাকে তাহলে আপনি আজ থেকেই গ্রাফিক্স ডিজাইনিং শেখা শুরু করতে পারেন।

আপনি মোবাইলে গ্রাফিক্স ডিজাইনের ভিডিও দেখেন এবং আপনার ল্যাপটপ বা পিসিতে প্রয়োগ করেন।

গ্রাফিক ডিজাইনিং থেকে আয় করে স্বাবলম্বী হয়েছেন অনেকে। তাই আপনিও শুরু করতে পারেন গ্রাফিক্স ডিজাইনিং।

গ্রাফিক্স ডিজাইনিং সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে করতে পারেন এবং আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করে আমাদের জানান।

Related News

View All

To Write Your Thoughts Please Log in First

Login
Home
Task
My Team
Latest News
User Guide